পাবিপ্রবি’তে ‘সাইবার নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন বিষয়ে সচেতনতা বৃদ্ধি’ শীর্ষক সেমিনার

ict-division-seminer-cyber-security-pust

 

(২১-০৪-২০১৫)ঃ আজ মঙ্গলবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে ‘সাইবার নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন বিষয়ে সচেতনতা বৃদ্ধি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সেমিনারের সহযোগিতা করেন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আল-নকীব চৌধুরী মহোদয় বলেন, আজকের পৃথিবী প্রযুক্তিময়। প্রযুক্তির মাধ্যমে সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে দেশ এগিয়ে যাচ্ছে। প্রযুক্তি যত সমৃদ্ধ হচ্ছে আমাদের সম্ভাবনাও তত বাড়ছে। সাথে সাথে প্রযুক্তিকে খারাপ কাজে ব্যবহারের মাত্রা বাড়ছে। ফলে প্রযুক্তিকে নিরাপদ করার বিষয়ে মনযোগি হতে হবে। জঙ্গিবাদ, মৌলবাদ ছাড়াও একধরনের মানুষ যারা দেশকে পিছনে নিয়ে যেতে চায়, দেশের উন্নতি চায়না তারা প্রযুক্তিকে খারাপ কাজে লাগাতে চায়। সাইবারের মাধ্যমে অপরাধ সংগঠন করা সহজ। সেইজন্য নিরাপদ সাইবার জগৎ গড়ে তুলে প্রযুক্তির উৎকর্ষকতােেক কাজে লাগাতে হবে। কারণ জীবন এখন প্রযুক্তিময়। জীবন সুন্দর রাখতে, দেশ ভালো রাখতে, দেশের উন্নতির জন্য নিরাপদ সাইবার খুবই জরুরী। এই ধরনের কর্মসূচি মানুষকে সচেতন করবে। সাইবার জগৎ নিরাপদ ও ঝুকিমুক্ত রাখা এবং শক্তিশালী তথ্য প্রযুক্তি জ্ঞান সমৃদ্ধ জাতি গঠনে সবার এগিয়ে আসা দরকার। শিক্ষার্থীসহ সবাইকে নিয়ম মেনে প্রযুক্তিকে ব্যবহারের পরামর্শ দেন ভাইস-চ্যান্সেলর মহোদয়। তিনি আশা করেন, সরকারের এই ধরনের কর্মসূচির মাধ্যমে অল্পদিনের মধ্যেই দেশ পুরোপুরি ডিজিটাল বাংলাদেশে পরিনত হবে।

ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান আনোয়ার হোসেনর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক শফিউল আজম, তথ্য ও যযোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাইবার নিরাপত্তা কর্মসূচির সমন্বয়ক তানভীর হাসান জোহা ও ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের সমন্বয়ক আতিকুল ইসলাম খান।

সেমিনারে বিভিন্ন অনুষদের ডীন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক- কর্মকর্তা ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।#

বার্তা প্রেরক

( মোঃ ফারুক হোসেন চৌধুরী)
সহকারী পরিচালক
জনসংযোগ দপ্তর
পাবনাবিজ্ঞানওপ্রযুক্তিবিশ্ববিদ্যালয়।
০১৭১১-৯৪২২১২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>