Monthly Archives: April 2015

পাবিপ্রবি’তে ‘সাইবার নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন বিষয়ে সচেতনতা বৃদ্ধি’ শীর্ষক সেমিনার

ict-division-seminer-cyber-security-pust

 

(২১-০৪-২০১৫)ঃ আজ মঙ্গলবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে ‘সাইবার নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন বিষয়ে সচেতনতা বৃদ্ধি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সেমিনারের সহযোগিতা করেন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আল-নকীব চৌধুরী মহোদয় বলেন, আজকের পৃথিবী প্রযুক্তিময়। প্রযুক্তির মাধ্যমে সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে দেশ এগিয়ে যাচ্ছে। প্রযুক্তি যত সমৃদ্ধ হচ্ছে আমাদের সম্ভাবনাও তত বাড়ছে। সাথে সাথে প্রযুক্তিকে খারাপ কাজে ব্যবহারের মাত্রা বাড়ছে। ফলে প্রযুক্তিকে নিরাপদ করার বিষয়ে মনযোগি হতে হবে। জঙ্গিবাদ, মৌলবাদ ছাড়াও একধরনের মানুষ যারা দেশকে পিছনে নিয়ে যেতে চায়, দেশের উন্নতি চায়না তারা প্রযুক্তিকে খারাপ কাজে লাগাতে চায়। সাইবারের মাধ্যমে অপরাধ সংগঠন করা সহজ। সেইজন্য নিরাপদ সাইবার জগৎ গড়ে তুলে প্রযুক্তির উৎকর্ষকতােেক কাজে লাগাতে হবে। কারণ জীবন এখন প্রযুক্তিময়। জীবন সুন্দর রাখতে, দেশ ভালো রাখতে, দেশের উন্নতির জন্য নিরাপদ সাইবার খুবই জরুরী। এই ধরনের কর্মসূচি মানুষকে সচেতন করবে। সাইবার জগৎ নিরাপদ ও ঝুকিমুক্ত রাখা এবং শক্তিশালী তথ্য প্রযুক্তি জ্ঞান সমৃদ্ধ জাতি গঠনে সবার এগিয়ে আসা দরকার। শিক্ষার্থীসহ সবাইকে নিয়ম মেনে প্রযুক্তিকে ব্যবহারের পরামর্শ দেন ভাইস-চ্যান্সেলর মহোদয়। তিনি আশা করেন, সরকারের এই ধরনের কর্মসূচির মাধ্যমে অল্পদিনের মধ্যেই দেশ পুরোপুরি ডিজিটাল বাংলাদেশে পরিনত হবে।

ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান আনোয়ার হোসেনর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক শফিউল আজম, তথ্য ও যযোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাইবার নিরাপত্তা কর্মসূচির সমন্বয়ক তানভীর হাসান জোহা ও ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের সমন্বয়ক আতিকুল ইসলাম খান।

সেমিনারে বিভিন্ন অনুষদের ডীন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক- কর্মকর্তা ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।#

বার্তা প্রেরক

( মোঃ ফারুক হোসেন চৌধুরী)
সহকারী পরিচালক
জনসংযোগ দপ্তর
পাবনাবিজ্ঞানওপ্রযুক্তিবিশ্ববিদ্যালয়।
০১৭১১-৯৪২২১২

পাবিপ্রবিতে পহেলা বৈশাখ উদযাপন

Bengali-new-year-pust-2015

(১৪/০৪/২০১৫)ঃ ব্যাপক উৎসব আনন্দ আর বর্ণিল পরিবেশে পহেলা বৈশাখ উদযাপন করলো পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবার। বাঙালির প্রাণের উৎসব উদযাপনের জন্য ক্যাম্পাস সেজেছিল নতুন রুপে। সকালে মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আল-নকীব চৌধুরী মহোদয়ের নেতৃত্বে প্রশাসনিক ভবন থেকে মঙ্গল শোভা যাত্রা বের হয়। শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে প্রেসক্লাব চত্বরে শেষ হয়। এরপর ক্যাম্পাসে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয় বলেন, বৈশাখ আসে সকল অমঙ্গলকে মুছে মঙ্গলের বারতা নিয়ে। এটা আমাদের প্রাণের উৎসব। বিগত বছরকে পেছনে ফেলে সামনের দিকে এগিয়ে যেতে হবে। মঙ্গলময় জীবন গড়তে হবে। বাঙালির নিজস্ব কৃষ্টি- সংস্কৃত্যি ঐতিহ্য শিক্ষার্থীদের মাধ্যমে পরবর্তী প্রজম্মকে জানাতে হবে। আজকের দিনের অঙ্গকার হোক জঙ্গিবাদ , সন্ত্রাসমুক্ত বাংলাদেশ। সর্বদা আনন্দময় থাকতে হবে। এসময় উপস্থিত ছিলেন প্রক্টর আওয়াল কবির জয়, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ হাবিবুল্লাহ, শিক্ষক সমিতির সভাপতি সাইফুল ইসলাম, ডীন মোহাম্মদ কামরুজ্জামান, বঙ্গবন্ধু হলের প্রভোষ্ট রাশেদ কবির, বাংলা বিভাগের চেয়ারম্যান ড. আব্দুল আলীম, ডীন ড. খালেদ ইকবাল চৌধুরী, শিক্ষকদের মধ্যে আবু সুফিয়ান, ড. নাজমুল ইসলাম ,কিসলু নোমান ,আমিরুল ইসলাম, রাহিদুল ইসলাম, হাসিবুর রহমান,নুর আলম, রতন কুমার পাল, কর্মকর্তাদের মধ্যে মিন্টু কুমার বিঞ্চু, বিজন কুমার ব্র‏হ্ম, গোলজার হোসেন,সোহরাব আলী, কামরুল হাসান, হাফিজুর রহমান মোল্লা, তাওহীদা খানম,ফজলে রাব্বি, ফারুক হোসেন চৌধুরীসহ শিক্ষক কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা। এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।#
বার্তা প্রেরক

(মোঃ ফারুক হোসেন চৌধুরী)
সহকারী পরিচালক
জনসংযোগ দপ্তর
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
০১৭১১-৯৪২২১২